বই কথা কও : ধূপছায়া মজুমদার




বই : স্টপার
রচনা : মতি নন্দী
প্রকাশক : আনন্দ পাবলিশার্স
দাম : ১২৫ টাকা

চারপাশে এখন বেশ ফুটবলের আবহাওয়া। তোমরাও সব নিশ্চয়ই ইস্কুল পড়াশোনার ফাঁকে হিসেব করে রাখছ কবে কখন কোন্ ম্যাচটা দেখবে, রাত জেগে ম্যাচ দেখার স্বপক্ষে যুক্তি সাজাতে গেলে বাবাকে কিভাবে দলে টানতে হবে, এইসব। আমি নিজে ফুটবলটা এক্কেবারে বুঝি না, তবুও বিশ্বকাপ ফুটবল নিয়ে তোমাদের সবার এই উদ্দীপনা দেখে আমারও কেমন জানি মনে হচ্ছে ফুটবলজ্বরে গা সেঁকে নিই একটু। কি লেখা যায় ভাবতে ভাবতে হঠাৎ মনে পড়ল শোভাবাজার স্পোর্টিং-এর স্টপার কমল গুহর কথা। বিষয় যখন ফুটবল, আর, লিখতে বসেছি বইয়ের কথা, কমল গুহ আর তাঁর টিমের লড়াইয়ের কথা না বলে থাকা যায়? তাহলে চলো, আজ 'স্টপার'-এর গল্পই হোক।

মতি নন্দী বাংলা কিশোরসাহিত্যের জগতে এক অনন্য ধারার কান্ডারী। খেলার জগতের নানা ওঠাপড়া, আলো-আঁধার, রেষারেষি, সবকিছুকে জয় করে কেমন করে জিতে যায় স্পোর্টসম্যানের স্পিরিট, মাঠের সেই স্পিরিট একজন মানুষকে রোজকার জীবনেও কেমন মাথা উঁচু করে বাঁচতে সাহায্য করে, হারিয়ে যেতে যেতেও কেমন করে সে ফিরে আসে জীবনে, লড়াইয়ের ময়দানে, তাঁর লেখা প্রতিটি গল্পে ছড়িয়েছিটিয়ে থেকেছে তারই কাহিনী।

সেরকমই একটা উপন্যাস 'স্টপার'। কমল গুহ নামে এক বর্ষীয়ান ফুটবলারের গল্প, যে একমাত্র খেলা ছাড়া আর কিচ্ছু পারে না, একসময় যে ছিল কলকাতা ময়দানের অন্যতম সেরা ফুটবলার, কালের নিয়মে সে চলে যেতে থাকে ভুলে যাওয়া লোকেদের দলে। প্রথমে বড় ফুটবলার হওয়ার স্বপ্ন তাকে সংসারে জড়াতে বাধা দিয়েছিল, সংসারের অত্যন্ত দুর্দিনেও সে কাছের মানুষগুলোর পাশে দাঁড়াতে পারেনি, পরে আস্তে আস্তে সংসারের প্রয়োজনেই তাকে খুঁজে নিতে হয়েছে রোজগারের নানা উপায়, ফুটবল সে ছাড়েনি, ফুটবলের হাত ধরেই তার রুটির জোগাড় হয়, কিন্তু প্রয়োজন আর স্বপ্ন, এই দুইয়ের মধ্যে 'ব্যালান্স' রাখতে গিয়ে জেরবার হতে হয়েছে তাকে। জীবনের নানা দিক থেকে আসা একটার পর একটা আক্রমণ সে সামলাতে থাকে ব্যালান্স করে করেই, কিন্তু প্রতি মুহূর্তে তার মনে হতে থাকে, এই বুঝি শেষ, আর বুঝি আক্রমণ ঠেকিয়ে রাখা গেল না, হেরে যেতে হবে জীবনযুদ্ধে।

শেষ পর্যন্ত একটা সুযোগ আসে স্টপার কমল গুহর কাছে, শোভাবাজার স্পোর্টিং-এর ছন্নছাড়া একটা টিম, কয়েকজন অনভিজ্ঞ নবীন খেলোয়াড়ের একটা টিমকে গড়ে নিয়ে কমল মাঠে নামে, বহুদিনের চেনা কিছু মানুষের সঙ্গে বোঝাপড়া করবে বলে, একেবারে অচেনা একজন কাছের মানুষের সঙ্গে পরিচিত হবে বলে, তার ভেতরের আগুন যে সবটুকু নিভে যায়নি এখনও, তা নিজের কাছেও প্রমাণ করবে বলে।
কাদের সঙ্গে বোঝাপড়া বাকি কমলের? কে সেই চেনা মানুষ যার সঙ্গে এক বাড়িতে থেকেও পরিচিত হতে হয় মাঠে এসে? কমল কি পেরেছিল নিজেকে প্রমাণ করতে? প্রশ্নগুলোর উত্তর পেতে হলে পড়তে হবে 'স্টপার'।

তোমরা যারা ফুটবল খেলো, খেলাটাকে ভালোবাসো, উপন্যাসটা পড়তে বসলে তাদের মনে হবে, মাঠে পৌঁছে গেছ, বল নিয়ে কমল গুহর টিমের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে তোমরাও নেমে পড়েছ খেলাটাকে জেতাবে বলে, এতটাই প্রাঞ্জল বর্ণনা মাঠে কাটতে থাকা প্রতিটি মুহূর্তের। আমি কিচ্ছু বুঝি না, এমনকি মাঠে থাকা খেলোয়াড়দের বিভিন্ন পজিশনগুলোর নাম অব্দি জানি না, তবুও উপন্যাসের প্রতিটি বাক্য আমাকেও কেমন যেন ঝাঁকিয়ে দিয়ে যায়, যখন কমল গুহ তাঁর চলার রাস্তায় কোথাও এতটুকু আলো দেখতে পাচ্ছেন না, একটা নড়বড়ে টিমকে নিয়ে লড়ছেন আর হেরে চলেছেন একটার পর একটা ম্যাচ, তখন তাঁর সঙ্গেই হতাশায় ডুবতে থাকি আমিও, মনে হয় বুঝি কমল নন, হেরে যাচ্ছি আমিই, আবার যেই কোনও একটা ক্ষীণ আলোর রেখা দেখা যায়, অমনি গা ঝাড়া দিয়ে উঠে বসে আশায় বুক বাঁধি, ভাবি এইবারে ঠিক গোল হবেই, কমল লক্ষ্যভেদ করবেনই। এই যে শুরু থেকে শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস একটা উত্তেজনা, এই জন্যই বারবার পড়তে হয় 'স্টপার', বারবার পড়তে হয় সাহিত্যিক মতি নন্দীর ক্রীড়াকেন্দ্রিক প্রতিটি উপন্যাস, যাদের পাতায় পাতায় মিশে থাকা থ্রিলের পরিমাণ কোনও বেস্টসেলার থ্রিলারের চেয়ে কোনও অংশে কম নয়।

বন্ধুরা, গল্পের বইয়ের 'চাইই চাই' লিস্টে আজকেই তুলে রাখো নামটা।

বই হিসেবে 'স্টপার' এর প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছিল ১৯৭৪ এর জুলাইয়ে। সেই বইয়ের প্রচ্ছদ ও অলঙ্করণ করেছিলেন সুব্রত গঙ্গোপাধ্যায় (তথ্যসূত্র : দশটি কিশোর উপন্যাস : মতি নন্দী)। আমার সংগ্রহে এই বইটি নেই, তবে আনন্দ পাবলিশার্স প্রকাশিত 'দশটি কিশোর উপন্যাস' সঙ্কলনে আরও ন'খানা অসামান্য উপন্যাসের সঙ্গে এই 'স্টপার'ও সঙ্কলিত হয়েছে। সঙ্কলনের অন্যান্য উপন্যাসগুলো নিয়েও দু'চার কথা বলার ইচ্ছে রইলো, অন্য কোনওদিন।

বন্ধুরা, সংগ্রহ করতে পারো বইটা, এক অন্য জগতের সন্ধান পাবে, একথা নিশ্চিত করে বলতে পারি।

2 comments:

  1. ছোটবেলায় পড়তে খুবই ভালোবাসতাম, মতি নন্দীর উপন্যাস, যদিও আমি একেবারেই খেলা পাগল নই :) মনে পড়ে গেল ছোটবেলা।

    ReplyDelete
  2. গা'এ কাঁটা দিয়েছিল এই উপন্যাস টা পড়ার পর। অসাধারণ। আমার এক অত্যন্ত কাছের বন্ধুকে উপহারও দিয়েছিলাম এই বইটা।

    ReplyDelete