ক্যুইজ : বিশ্বকাপ ফুটবল স্পেশাল : অনিন্দ্য





প্রশ্ন :


১। আমার দেশ ফুটবল পাগল বা বলা ভালো খেলা পাগল। এই দশকে আমরা বিশ্বের ক্রীড়াজগতের দুটি সর্বশ্রেষ্ঠ ইভেন্টের আয়োজন করেছি। দেশের হয়ে আমি প্রথম ম্যাচ খেলি ১৭ বছর বয়সে। সেই বছরই আমার দেশ বিশ্বকাপ জিতে যায়। আমিই একমাত্র ফুটবলার যার কাছে বিশ্বকাপের গোল্ডেন বুট এবং গোল্ডেন বল রয়েছে।

বলো তো আমি কে? আমার দেশের নামই বা কি?






২. তোমরা হয়তো জানো একটি ফুটবল ম্যাচ ৯০ মিনিটের হয়। নকআউট পর্বে কোনো ম্যাচ যদি ৯০ মিনিট খেলা হওয়ার পরেও অমীমাংসিত থাকে তবে আরো ৩০ মিনিট অতিরিক্ত সময় খেলা হয়। তারপরেও অমীমাংসিত থাকলে পেনাল্টি শুট আউট হয়। কিন্তু ফুটবল খেলার শুরু থেকে এই নিয়ম ছিল না।


প্রশ্ন হলো প্রথম কোন বিশ্বকাপে পেনাল্টি শুটআউট শুরু হয়? এই নিয়মে মীমাংসা হওয়া প্রথম ম্যাচের প্রতিপক্ষই বা কারা ছিল?




৩। 




 বিশ্বকাপের সঙ্গে বিশেষভাবে জড়িত এই বাদ্যযন্ত্রটি। বলো দেখি কি নাম এর?







   ৪। কিছুদিন আগেই তোমরা সবাই ক্রিশ্চিয়ানো   রোনাল্ডো এবং ইংল্যান্ডের হ্যারি কেন এর অসাধারণ হ্যাটট্রিক চাক্ষুষ করেছ। বিশ্বকাপের মঞ্চে একটি প্লেয়ারের পক্ষে একটি ম্যাচে তিনটি গোল করা চাট্টিখানি কথা নয়। 

 এবারের প্রশ্ন, কোন্ ফুটবলার বিশ্বকাপে প্রথম     হ্যাটট্রিক করেছিলেন?







৫. গোল দেখতে আমরা কে না ভালোবাসি! যত গোল, তত আনন্দ। আর বিশ্বকাপে ভুরি ভুরি গোল তো চার পাঁচগুণ বেশি মজার। 


তা তোমরা জানো কি একটি নির্দিষ্ট বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা কে? কোন দেশেরই বা খেলোয়াড় তিনি?



৬. বিশ্বকাপ, তায় আবার চুরি। কিন্তু এ-ও ঘটেছে এবং তা ঘটেছে বিশ্বকাপ চলাকালীনই। কিন্তু ক্ষুরধার বুদ্ধিসম্পন্ন এক জীব তা ঠিক খুঁজে উদ্ধার করে এবং ফিরিয়ে আনে বিশ্বকাপের ট্রফি।
এই প্রাণীটি কে? কি নাম তার?






৭. ফুটবল মাঠে মারামারি দেখতে আমরা একদম পছন্দ করি না। কিন্তু বিশ্বকাপের ইতিহাস দেখলে বোঝা যাবে কিছু ফুটবল ম্যাচ এই খেলার জঘন্যতম দিক দেখিয়েছে। এরকমই এক ম্যাচ হলো “ দ্য ব্যাটল অফ সান্তিয়াগো ”। 


কোন্ বিশ্বকাপে কোন্ দুই দলের মধ্যে এই ম্যাচ হয়েছিল?




৮. 


এই পাঁচজনের মধ্যে রয়েছে ভারি আনন্দের একটি মিল । মিলটি কি ?



৯. বিশ্ব ফুটবলে আমার দেশকে অত্যন্ত শক্তিশালী বলে মনে করা হয়। আয়োজক দেশ হিসেবে ফুটবল বিশ্বকাপ জেতার গরিমা রয়েছে আমাদের। আমি অত্যন্ত খুশি যে সেই জয়ে আমি অন্যতম মুখ্য ভূমিকা পালন করেছিলাম। দেশের মানুষ আমায় ভালোবেসে ‘এল ম্যাতাদর’ বলে ডাকে। 


একই বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা এবং সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়ের সম্মানও রয়েছে আমার। বলো তো আমি কে?






১০. বিশ্বকাপে ফাইনাল ম্যাচের আলাদা তাৎপর্য। আসলে ঐ দিনটাই এই উৎসবের শেষ দিন যে, আমরা জেনে যাই কোন্ দল চ্যাম্পিয়ন। প্রতি বিশ্বকাপে ফাইনাল ম্যাচ অবধারিত হলেও একটি বিশ্বকাপে কোনো ফাইনাল ম্যাচ হয়নি।


বলতে পারবে কোন্ বিশ্বকাপের কথা বলা হচ্ছে? 


১১. প্রতি বিশ্বকাপে আয়োজক দেশ টুর্নামেন্ট শুরু হওয়ার আগে পোস্টার বের করে। নিচের ছবিটি কোন বিশ্বকাপের পোস্টার, জানো কি?






১২. বিশ্বকাপের মঞ্চ আমায় নায়ক খলনায়ক দুইই বানিয়েছে। পরপর দুই বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পেরে আমরা আয়োজক দেশ হিসেবে সুযোগ পাই বিশ্বকাপ খেলার এবং সবাইকে চমকে দিয়ে জিতে যাই টুর্নামেন্ট। অত্যন্ত প্রতিভাবান ফুটবলার হয়েও নিজের কেরিয়ারের শেষ ম্যাচ অত্যন্ত লজ্জাকর পরিস্থিতিতে শেষ করতে হয়েছিল আমায়। পরবর্তীকালে কোচ হয়ে ক্লাব ফুটবলে পরপর তিনবার চ্যাম্পিয়ন্স লীগ জেতার অসামান্য সাফল্য রয়েছে আমার ঝুলিতে। 


হয়তো এতক্ষণে বুঝেই গেছো, তাই বলেই ফেলো দেখি আমি কে?






১৩. ফুটবল ম্যাচে ফাউল একটা অবশ্যম্ভাবী ঘটনা। আর ফাউল হলেই মাঝে মাঝে হলুদ, লাল কার্ড বেরিয়ে পড়ে রেফারির পকেট থেকে। 

এই হলুদ কার্ড, লাল কার্ড কোন বিশ্বকাপ থেকে প্রথম চালু হয়?







  ১৪. লিওনেল মেসিকে নিশ্চয়ই সবাই চেনো।   অন্যান্য অনেক খেতাবের সঙ্গে সঙ্গে মেসি বিশ্বকাপের গোল্ডেন বলেরও অধিকারী।টুর্নামেন্টের সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়কে এই ট্রফি দেওয়া হয়। প্রতিটি বিশ্বকাপে সর্বশ্রেষ্ঠ খেলোয়াড়ের সম্মান থাকলেও গোল্ডেন বল ট্রফি আগে দেওয়া হতো না। 

   

 কোন্ বিশ্বকাপ থেকে গোল্ডেন বল দেওয়া শুরু   হয়?




১৫. নিচের ছবিতে যাঁদের দেখছ , তাঁরা প্রত্যেকেই একটি অনন্য কৃতিত্বের অধিকারী । তোমাদের খুঁজে বের করতে হবে কি সেই কৃতিত্ব?





রইলো ক্রমশঃ কিশলয়ের 'বিশ্বকাপ ফুটবল স্পেশাল' ক্যুইজের পনেরোখানা প্রশ্ন । উত্তর লিখে পাঠিয়ে দাও আমাদের ইমেইল আইডি blog.kromosho@gmail.com এ ।


সঠিক উত্তরদাতাদের নাম প্রকাশিত হবে পরের সংখ্যায় ,সেইসঙ্গে থাকবে এবারের প্রশ্নের উত্তরও ।
তবে আর দেরি কেন ? তাড়াতাড়ি মেইল করো বন্ধুরা, অপেক্ষায় রইলাম ।


ছবি : উইকিপিডিয়া



















1 comment:

  1. এমন একটা কিছুই আশা করেছিলাম। দারুণ জাস্ট দারুণ। দু একটার উত্তর আমিও জানি না এই রে!

    ReplyDelete