পিকচার পোস্টকার্ড



আজ পনেরোই আগস্ট, ভারতের বাহাত্তরতম স্বাধীনতা দিবস। উনিশশো সাতচল্লিশ সালে যে দেশ স্বাধীন হয়েছিল, সেই ভারতের চেহারায় বেশ বদল এসেছে এতগুলো বছরে। বিজ্ঞানে প্রযুক্তিতে বলো, বা খেলাধুলোয়, অর্থনীতি কিংবা ব্যবসাজগতে, আমাদের দেশ এগিয়েছে অনেকখানি। আজ তোমরা যারা স্কুলে পড়ছো, অথবা পা বাড়াচ্ছো কলেজের পথে, কিছুদিন পরেই তোমাদের হাতে আসবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব। জানি, খুব যত্নের সঙ্গে তোমরা সে দায়িত্ব পালন করবে, দেশের আর দশের মুখ উজ্জ্বল করবে তোমরাই।

তবে বন্ধুরা, কতগুলো কথা মনে রেখো। "দেশটা কেবল মাটি দিয়েই গড়া নয়, মানুষ দিয়েও গড়া।" আর এই দেশের মানুষের ভালো যাতে হয়, সেকথা চিন্তা করতে হবে আমাদের, প্রতিটি পদক্ষেপে। খুব বড় মাপের কোনও কাজ এক্ষুনি আমরা করে ফেলতে পারব না, জানি, তার জন্য প্রস্তুতি নিতে হয়, সময় লাগে। কিন্তু কাজের শুরুটা আমরা আজ থেকেই করতে পারি। বাড়ি থেকে যখন আমরা বেরোচ্ছি কোনও কাজে, তখন এটুকু মনে রাখব যে রাস্তায় কারও যদি সাহায্যের প্রয়োজন হয়, তবে তাঁকে উপেক্ষা করে নিজের কাজে চলে না গিয়ে তাঁর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেবো। স্কুলে মেধার মাপকাঠিতে পিছিয়ে পড়া ক্লাসমেটকে অযথা ব্যঙ্গ বিদ্রূপে অতিষ্ঠ করে না তুলে তাকে পড়া বুঝতে সাহায্য করব। কোনও মানুষকেই তাঁর জন্মপরিচয়, ধর্ম, আর্থিক অবস্থা এসবের নিরিখে বিচার করব না, আশেপাশে থাকা প্রত্যেকে যেন তাঁদের প্রাপ্য সম্মানটুকু পান, সেদিকে নজর দেবো। বাড়িতে কাজ করতে আসা দিদি, ড্রাইভারদাদা, বাগানের মালীদাদা, রাস্তা পরিষ্কার করা সুইপারদাদা, এঁরা প্রত্যেকে আমাদের রোজকার অনেক কাজ সহজ করে দেন। কাজেই এঁদের প্রতি আমাদের ব্যবহার যাতে বন্ধুত্বপূর্ণ হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

সবচেয়ে বড় কথা হলো, আমরা খুব ভালো বন্ধু হবো, সবার, এমনকি, যার কাছে আমরা দুহাত ভরে শুধু নিয়েই থাকি, সেই প্রকৃতিরও বন্ধু হতে হবে আমাদের। প্রকৃতিকে রক্ষা করতে হবে দূষণের হাত থেকে, তবেই আমরা ভালো থাকবো, উন্নতি করতে পারবো আমাদের সুজলা সুফলা শস্যশ্যামলা সুন্দর দেশটার।

আজ, স্বাধীনতা দিবসের দিনে হইহই করে এসে গেল তোমাদের বন্ধু ক্রমশঃ কিশলয়-এর দ্বিতীয় সংখ্যা। এবারের সংখ্যার থিম 'ভারত'। রকমারি স্বাদের গল্প, ছড়া, প্রবন্ধ ইত্যাদির পাশাপাশি রয়েছে কিছু নতুন চমকও। বলব না, পাতা উল্টে নিজেরা আবিষ্কার করো দেখি কী সেই চমক! এছাড়া রয়েছে মজাদার ধাঁধার পাতা, ক্যুইজ, তোমাদের নিজেদের আঁকা ছবি দিয়ে সাজানো 'কচিকাঁচাদের পাতা', বই কথা কও ইত্যাদি নিয়মিত বিভাগ। মোটকথা, স্বাধীনতা দিবস স্পেশাল 'ক্রমশঃ কিশলয়' পড়তে পড়তে দিনকয়েক এখন বেজায় আনন্দে কাটবে, কি বলো!


অলঙ্করণ : সুকান্ত মণ্ডল

1 comment:

  1. ছবিটা ভীষণ ভালো আর লেখাটাও 😊

    ReplyDelete